1. bellal.dabur@gmail.com : Bellal :
  2. rand@rand.com : :
  3. admin@digontodhara.news : digonto :
  4. digontodhara@gmail.com : digontodhara@gmail.com :
  5. rbtv2020@gmail.com : muskan2050 :
  6. zillurk85@gmail.com : Zillur :
সারাদেশে ১৫৭টি প্রকল্পের উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী - Digonto Dhara,News সারাদেশে ১৫৭টি প্রকল্পের উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী - Digonto Dhara,News
রবিবার, ২১ এপ্রিল ২০২৪, ০৪:৫৩ অপরাহ্ন

সারাদেশে ১৫৭টি প্রকল্পের উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী

  • প্রকাশ কাল : বুধবার, ১৫ নভেম্বর, ২০২৩
  • ১৭ জন দেখেছে

দিগন্তধারা প্রতিবেদক:সারাদেশে ২৪টি মন্ত্রণালয় ও বিভাগের ১৫৭টি প্রকল্পের উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মঙ্গলবার সকালে গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত হয়ে এসব প্রকল্পের আওতায় ১০ হাজার ৪১টি অবকাঠামোর সমন্বিত উদ্বোধন ও ভিত্তিপ্রস্তর স্থাপন করেন সরকারপ্রধান।

অনুষ্ঠানে প্রধানমন্ত্রী বলেন, আজ বিশেষ আনন্দের দিন। সারাদেশে সবমিলিয়ে ১০ হাজার ৪১টি অবকাঠামোর উদ্বোধন ও ভিত্তিপ্রস্তর স্থাপন করতে যাচ্ছি। এর মধ্যে ৯ হাজার ৯৯৫টি অবকাঠামো আজ আমরা উদ্বোধন করব। ৪৬টি অবকাঠামোর ভিত্তিপ্রস্তর স্থাপন করা হবে। অবকাঠামোগুলো ২৪টি মন্ত্রণালয় ও বিভাগের অধীনে ১৫৭টি প্রকল্পের আওতায় বাস্তবায়ন করা হচ্ছে। প্রকল্পগুলোর মোট ব্যয় ৯৭ হাজার ৪৭১ কোটি ৩ লাখ টাকা।

প্রধান প্রধান অবকাঠামোগুলোর মধ্যে রয়েছে, আশ্রয়ণ প্রকল্প-২ এর আওতায় গৃহ নির্মাণ ৫৩৯৭টি, সরকারি প্রাথমিক বিদ্যালয় ভবন ২০২৩টি, মাদ্রাসা ভবন ১৮০০টি, কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগ একাডেমিক ভবন ২৯৯টি, প্রশাসনিক ভবন ৪০টি, মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের আওতায় একাডেমিক-কাম-রিসার্চ ভবন ৯৫২টি, ছাত্রছাত্রী হল ভবন ১২টি, দুর্যোগ ব্যবস্থাপনা কেন্দ্র ২২২টি, ১২৮টি চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট ভবন, ৪৬টি জেলায় সাব- রেজিস্ট্রি অফিস ভবন, বন্যা আশ্রয়কেন্দ্র আশ্রয়ণ কেন্দ্র ১১০টি, মুজিব কিল্লা ২৫টি, সেতু ২০টি, সমাজকল্যাণ মন্ত্রণালয়ের আওতায় কমপ্লেক্স ২২টি, স্বাস্থ্যসেবা বিভাগের আওতায় ভবন ৩৪টি, ছাত্রাবাস ৭টি, ডরমেটরি ১৬টি, আইসিইউ ২৩টি, কমিউনিটি ক্লিনিক ৭৯টি।

এছাড়া মেডিকেল কলেজ ভবন ৪৬টি, নার্সিং কলেজ ভবন ২৪টি, ২৫টি জেলার টেনিস অবকাঠাম উন্নয়ন, ক্রীড়া স্কুল ভবন ১৩টি, বিকেএসপি প্রশিক্ষণ কেন্দ্র ২৬টি, শিশু দিবাযত্ন কেন্দ্র ২০টি, এসপিএম উইথ ডাবল পাইপলাইন ৩৮টি, গ্যাস পাইপলাইন নির্মাণ ১০টি, রিফাইনিং ইউনিট স্থাপন ২৬টি, কুপ খনন ২৪টি, গ্যাস প্ল্যান্ট ক্রয় ও স্থাপন ১৪০টি এবং পাইপলাইন নির্মাণ ৩৩টি শেখ হাসিনা টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজ অবকাঠামো ১৮টি, টেক্সটাইল ইন্সটিটিউট অবকাঠামো ১১টি, কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র নির্মাণ ৪০টি, শেখ কামাল আইটি ট্রেনিং ও ইনকিউবেশন সেন্টার ভবন ১৪টি।

প্রকল্পগুলো যেসব মন্ত্রণালয় ও বিভাগের আওতায় সেগুলো হলো- স্থানীয় সরকার বিভাগ, নৌ-পরিবহন মন্ত্রণালয়, গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ, সমাজকল্যাণ মন্ত্রণালয়, কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগ, খাদ্য মন্ত্রণালয়, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়, স্বাস্থ্যসেবা বিভাগ, স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগ, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়, সেতু বিভাগ, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়, যুব ও ক্রীড়া মন্ত্রণালয়, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়, জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগ, বস্ত্র ও পাট মন্ত্রণালয়, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়, আইন ও বিচার বিভাগ, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ, ধর্ম বিষয়ক মন্ত্রণালয়, সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ এবং প্রধানমন্ত্রীর কার্যালয়।

খবরটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এধরনের আরও খবর
© All rights reserved © 2016 digontodhara.news
Theme Customized By BreakingNews