1. bellal.dabur@gmail.com : Bellal :
  2. rand@rand.com : :
  3. fabriziokuczak1973@int.pl : dante09z931884 :
  4. admin@digontodhara.news : digonto :
  5. digontodhara@gmail.com : digontodhara@gmail.com :
  6. rbtv2020@gmail.com : muskan2050 :
  7. zillurk85@gmail.com : Zillur :
পায়রা বন্দরে হচ্ছে টার্মিনাল, ব্যয় ৯৪৪ কোটি টাকা - Digonto Dhara,News পায়রা বন্দরে হচ্ছে টার্মিনাল, ব্যয় ৯৪৪ কোটি টাকা - Digonto Dhara,News
বুধবার, ১৫ মে ২০২৪, ০৬:০২ পূর্বাহ্ন

পায়রা বন্দরে হচ্ছে টার্মিনাল, ব্যয় ৯৪৪ কোটি টাকা

  • প্রকাশ কাল : শনিবার, ৭ অক্টোবর, ২০২৩
  • ৪১ জন দেখেছে

প্রতিবেদক:পায়রা সমুদ্র বন্দরে প্রথম টার্মিনাল নির্মাণের সিদ্ধান্ত নিয়েছে সরকার। এতে ব্যয় হবে ৯৪৩ কোটি ৬৩ লাখ ৭৫ হাজার ৩৪৯ টাকা। এই টার্মিনাল নির্মাণে সিআরপিজি এবং সিসিইসিসি-কে যৌথভাবে এই কাজ করার অনুমোদন দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি।

সেই সঙ্গে মন্ত্রিসভা কমিটি পঞ্চগড় জেলার বোদা উপজেলায় ৮৯১ মিটার সেতু নির্মাণের পূর্ত কাজ ১১০ কোটি টাকা ব্যয়ে ন্যাশনাল ডেভলপমেন্ট ইঞ্জিনিয়ালিং-কে দেয়ার অনুমোদন দিয়েছে। পাশাপাশি ১০২ কোটি ৪০ লাখ ১৬ হাজার ৮৫৭ টাকা ব্যয়ে বিসিক কেমিক্যাল ইন্ডাস্ট্রিয়াল পার্কের মাটি ভরাটের অনুমোদন দেয়া হয়েছে।

এছাড়া ওয়েস্টার্ন ইকোনমিক করিডোর অ্যান্ড রিজিওনাল এনহ্যান্সমেন্ট প্রোগ্রাম (ওয়েকেয়ার)- প্রকল্পের প্যাকেজ-৬’র পূর্ত কাজে ১০১ কোটি ৩৬ লাখ ৮৪ হাজার ৭৪২ টাকা এবং ‘শেরপুর (কানাসাখোলা)-ভীমগঞ্জ-নারায়ণখোলা-রামভদ্রপুর-পরানগঞ্জ-ময়মনসিংহ (রহমতপুর) সড়ক উন্নয়ন’ প্রকল্পের প্যাকেজ পিডব্লিউ-০৪-এর পূর্ত কাজে ৩৫৮ কোটি টাকা ব্যয়ের অনুমোদন দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি।বুধবার অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে মন্ত্রিসভা কমিটির এ সভা অনুষ্ঠিত হয়। সভা শেষে সভার সিদ্ধান্ত সাংবাদিকদের জানান মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব সাঈদ মাহবুব খান।

তিনি বলেন, নৌপরিবহন মন্ত্রণালয়ের প্রস্তাবের প্রেক্ষিতে পায়রা বন্দর কর্তৃপক্ষ কর্তৃক বাস্তবায়নাধীন পায়রা সমুদ্র বন্দরের প্রথম টার্মিনাল এবং আনুষঙ্গিক সুবিধাদি নির্মাণ শীর্ষক প্রকল্পের আওতায় ৯৪৩ কোটি ৬৩ লাখ ৭৫ হাজার ৩৪৯ টাকা ক্রয়ের অনুমোদন দেয়া হয়েছে। যৌথভাবে এই কাজ পেয়েছে সিআরপিজি অ্যান্ড সিসিইসিসি।

তিনি জানান, শিল্প মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প কর্পোরেশন (বিসিক) কর্তৃক ‘বিসিক কেমিক্যাল ইন্ডাস্ট্রিয়াল পার্ক, মুন্সিগঞ্জ (২য় সংশোধিত)’- প্রকল্পের ভূমি উন্নয়ন (অতিরিক্ত) মাটি ভরাটের পূর্ত কাজ যৌথভাব এনডিই, এনএনবিএল এবং এসি’র নিকট থেকে ১০২ কোটি ৪০ লাখ ১৬ হাজার ৮৫৭ টাকায় কেনার অনুমোদন দেয়া হয়েছে।স্থানীয় সরকার বিভাগের প্রস্তাবের প্রেক্ষিতে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর কর্তৃক ওয়েস্টার্ন ইকোনমিক করিডোর অ্যান্ড রিজিওনাল এনহ্যান্সমেন্ট প্রোগ্রাম (ওয়েকেয়ার) ফেজ-১ প্রকল্পের প্যাকেজ-৬’র পূর্ত ডাইনকো লিমিটেডের নিকট থেকে ১০১ কোটি ৩৬ লাখ ৮৪ হাজার ৭৪২ টাকায় কেনার অনুমোদ দিয়েছে মন্ত্রিসভা কমিটি।

স্থানীয় সরকার বিভাগের আর এক প্রস্তাবের প্রেক্ষিতে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর কর্তৃক ‘পল্লী সড়কে গুরুত্বপূর্ণ সেতু নির্মাণ (২য় পর্যায়)’ প্রকল্পের আওতায় পঞ্চগড় জেলার বোদা উপজেলায় ৮৯১ মিটার সেতু নির্মাণের পূর্ত কাজ ন্যাশনাল ডেভলপমেন্ট ইঞ্জিনিয়ারিং’র নিকট থেকে ১১০ কোটি টাকায় কেনার অনুমোদন দেয়া হয়েছে।

অতিরিক্ত সচিব জানান, সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সড়ক ও জনপথ অধিদপ্তর কর্তৃক ‘শেরপুর (কানাসাখোলা)-ভীমগঞ্জ-নারায়ণখোলা-রামভদ্রপুর-পরানগঞ্জ-ময়মনসিংহ (রহমতপুর) সড়ক উন্নয়ন’ প্রকল্পের প্যাকেজ নম্বর পিডব্লিউ-০৪ এর পূর্ত কাজ যৌথভাবে ন্যাশনাল ডেভলপমেন্ট ইঞ্জিনিয়ারিং, হাসান টেকনো বিল্ডার্স এবং মাসুদ হাই-টেক ইঞ্জিনিয়ারিং’র নিকট থেকে ৩৫৮ কোটি টাকায় কেনার অনুমোদন দেয়া হয়েছে।

খবরটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এধরনের আরও খবর
© All rights reserved © 2016 digontodhara.news
Theme Customized By BreakingNews