1. bellal.dabur@gmail.com : Bellal :
  2. rand@rand.com : :
  3. fabriziokuczak1973@int.pl : dante09z931884 :
  4. admin@digontodhara.news : digonto :
  5. digontodhara@gmail.com : digontodhara@gmail.com :
  6. rbtv2020@gmail.com : muskan2050 :
  7. zillurk85@gmail.com : Zillur :
স্ট্রবেরি কেনার সেরা সময় এখন, ভালোটা কীভাবে চিনবেন? - Digonto Dhara,News স্ট্রবেরি কেনার সেরা সময় এখন, ভালোটা কীভাবে চিনবেন? - Digonto Dhara,News
মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ০৬:৫৪ অপরাহ্ন

স্ট্রবেরি কেনার সেরা সময় এখন, ভালোটা কীভাবে চিনবেন?

  • প্রকাশ কাল : বৃহস্পতিবার, ১৮ জানুয়ারী, ২০২৪
  • ৫৩ জন দেখেছে
স্ট্রবেরি কেনার সেরা সময় এখন, ভালোটা কীভাবে চিনবেন?
স্ট্রবেরি কেনার সেরা সময় এখন, ভালোটা কীভাবে চিনবেন?

স্ট্রবেরি ফলটি দেখতে যতটাই সুন্দর, খেতেও ঠিক ততটাই সুস্বাদু। এর উপকারিতা কিন্তু আরেক ধাপ এগিয়ে। স্ট্রবেরি আমাদের হার্ট ভালো রাখতে সাহায্য করে। এর ক্ষুদ্র ক্ষুদ্র বীজ জোগায় ওমেগা-থ্রি ফ্যাটি অ্যাসিড।

প্রচুর পানি থাকে স্ট্রবেরিতে, কার্বোহাইড্রেটের পরিমাণ খুব কম। তাই যারা ওজন নিয়ন্ত্রণে রাখার চেষ্টা করছেন, তারা খেতে পারেন নিশ্চিন্তে। এই ফলে প্রচুর ভিটামিন এ, সি ফোলেট, ফসফরাস আর ম্যাংগানিজ পাওয়া যায়। সারা দিনে গোটা তিন-চার স্ট্রবেরি খেতে পারলেই আপনার ভিটামিন সি লক্ষ্যমাত্রার দিকে অনেকটা এগিয়ে যেতে পারবেন।

শীতে অনেকেই বাজার থেকে স্ট্রবেরি কিনে আনেন। বছরের এই সময়টিতেই সবচেয়ে বেশি স্ট্রবেরি আসে বাজারে। কিন্তু সব স্ট্রবেরি যে ভালো মানের, তা নয়। কী করে চিনবেন ভালো স্ট্রবেরি, দেখে নিন-

গন্ধ শুঁকে দেখুন: প্রথমেই গন্ধ শুঁকে দেখুন। যদি তাজা মনে হয়, তাহলেই স্ট্রবেরি কিনবেন। মনে রাখবেন, স্ট্রবেরি একটু বেশি পেকে গেলে বা পচতে শুরু করলেই তার গন্ধও বিগড়ে যায়। তাই এটি সবচেয়ে গুরুত্বপূর্ণ।

রং কেমন: মনে রাখবেন, ভালো স্ট্রবেরি বা তাজা স্ট্রবেরি টকটকে লাল রঙের হয়। ভালো করে না পাকলে স্ট্রবেরি কিছুটা সবুজ থেকে যায়। আর যদি বেশি পেকে যায় বা পচে যেতে থাকে, তাহলে রং কালো হতে থাকে।

খোসাটা কেমন: মনে রাখবেন, ভালো স্ট্রবেরির খোসা বেশ শক্ত, গায়ে রোঁয়া ওঠা থাকে। আর যদি খোসা টলটলে হয়ে যায়, তাহলে বুঝতে হবে স্ট্রবেরি বেশি পেকে গেছে বা পচে যাচ্ছে। এমন স্ট্রবেরি কিনবেন না।

সাইজ কেমন: স্ট্রবেরি কেনার ক্ষেত্রে এটি খুব গুরুত্বপূর্ণ একটি বিষয়। বেশি বড় স্ট্রবেরি একেবারেই কিনবেন না। কারণ এগুলিতে ভালো স্বাদ হয় না। এগুলি কিছুটা জোলো খেতে হয়। মাঝারি বা ছোট মাপের স্ট্রবেরি কিনুন। সেগুলি বেশি তাজা হয়।

ধোবেন না: মনে রাখবেন, স্ট্রবেরি ধুয়ে ফেললে, তার গন্ধ কমে যেতে থাকে। তাছাড়া সেটি দ্রুত পচেও যেতে পারে। তাই স্ট্রবেরি কিনে আনার পরে সেই স্ট্রবেরি ধুতে যাবেন না। যখন খাবেন, তার আগে ধুয়ে নেবেন। না হলে স্ট্রবেরির স্বাদ ভালো থাকবে না।

ফ্রিজে রাখার নিয়ম: স্ট্রবেরি কিনে সঙ্গে সঙ্গে খেতে চাইছেন না? তাহলে রাখতে পারেন ফ্রিজে। কিন্তু কোনও ভাবেই ফ্রিজে এমনি রেখে দেবেন না, তাহলে স্বাদ নষ্ট হয়ে যেতে পারে। বরং একটি নরম কাগজে (টিস্যু পেপার) মুড়ে তার পরে ফ্রিজে রাখুন। তাহলে তাজা থাকে ফলটি।

খবরটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এধরনের আরও খবর
© All rights reserved © 2016 digontodhara.news
Theme Customized By BreakingNews